Wednesday, September 19, 2018

থ্যালাসেমিয়া রোগ দূরীকরণ ও বর্জ্য প্লাস্টিক দ্রব্যের পুনর্ব্যবহার বিষয়ক সচেতনতা শিবির

থ্যালাসেমিয়া রোগ দূরীকরণ ও বর্জ্য প্লাস্টিক দ্রব্যের পুনর্ব্যবহার বিষয়ক সচেতনতা শিবির

রায়গঞ্জ : থ্যালাসেমিয়া রোগ দূরীকরণ, রক্তদানে উদ্বুদ্ধকরণ এবং বর্জ্য প্লাস্টিক দ্রব্যের পুনর্ব্যবহার বিষয়ক সচেতনতা শিবিরের আয়োজন করা হয় বুধবার। এদিন দেবীনগর মাড়াইকুড়া ইন্দ্রমোহন বিদ্যাভবনে এই সচেতনতামূলক শিবিরটি অনুষ্ঠিত হয়। এই শিবিরের উদ্যোক্তা ছিল রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের জাতীয় সেবা প্রকল্প ইউনিট ১ এবং সহযোগিতায় ছিল অল বেঙ্গল ভলান্টারি ব্লাড ডোনার্স অ্যাসোসিয়েশন।
রক্তদান করলে কি ধরণের উপকার হয়, রক্তদান যে শরীরের পক্ষে ক্ষতি নয় এবং থ্যালাসেমিয়া রোগ কিভাবে দূর করা সম্ভব তা নিয়ে বিস্তারিত আলোচনা করেন সংগঠনের নেতৃত্ব এবং বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক দীপক বর্মন। অল বেঙ্গল ভলান্টারি ব্লাড ডোনার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক গোপাল অধিকারী বলেন, রক্তদান এক মহত্ দাস। তাই রক্তদানে এগিয়ে আসতে হবে ছাত্র-ছাত্রীদের।

শুধু নিজেদের এগিয়ে আসলে হবে না এলাকার বাসিন্দাদেরও সচেতন করতে হবে ছাত্র-ছাত্রীদের। বর্জ্য প্লাস্টিক দ্রব্যের পুনঃর্বব্যবহার নিয়েও আলোচনা করেন গোপালবাবু। রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক দীপক চন্দ্র বর্মন জাতীয় সেবা প্রকল্পের বিভিন্ন দিকগুলি নিয়েও আলোচনা করেন এদিন। উপস্থিত ছিলেন মাড়াইকুড়া ইন্দ্রমোহন বিদ্যাপীঠের প্রধান শিক্ষক নির্মল সরকার সহ অন্যান্যরা। এদিনের সচেতনতা শিবিরে নবম, দশম, একাদশ ও দ্বাদশ শ্রেণির ছাত্র-ছাত্রীরা অংশ নেয়।

No comments:

Post a Comment