RCTVNEWS, ওয়েবডেস্ক: ‌শিরে সংক্রান্তি এবার সাংসদ–বিধায়কদের কপালে। সুপ্রিম কোর্ট দুর্নীতিগ্রস্ত এবং ফৌজদারি মামলা রয়েছে এমন সাংসদ–বিধায়কদের তালিকা চেয়ে পাঠাল। দেশের বিভিন্ন হাইকোর্টের কাছে এবং দেশের মুখ্য সচিবের কাছ থেকে এই তালিকা চায় শীর্ষ আদালত। শীর্ষ আদালত এ বিষয়ে এও জানতে চায় যে, এই মামলাগুলি শীর্ষ আদালতের নির্দেশানুসারে আদৌও বিশেষ আদালতে শুনানির জন্য গিয়েছে কিনা। 
কেন্দ্র সরকার সুপ্রিম কোর্টে আগে হলফনামা দিয়ে জানিয়েছিল, যে সব বিধায়ক এবং সাংসদদের ফৌজদারি মামলার শুনানির জন্য বিশেষ আদালত গঠন করা হোক। কেন্দ্র নতুন করে তাদের হলফনামায় শীর্ষ আদালতকে জানিয়েছে, দিল্লি সহ ১১টি রাজ্যের বিধায়ক–সাংসদদের বিরুদ্ধে দুর্নীতি ও ফৌজদারি মামলা রয়েছে। যার মধ্যে ১২৩৩টি মামলা ১২টি বিশেষ দ্রুত–শুনানি আদালতে স্থানান্তরিত করে দেওয়া হয় এবং ১৩৬টি মামলার ইতিমধ্যে নিষ্পত্তিও হয়ে গিয়েছে।
১১টি রাজ্যে বিধায়ক–সাংসদদের বিরুদ্ধে শুধুমাত্র ১০৯৭টি মামলা শুনানি হওয়া বাকি রয়েছে। জানা গিয়েছে, বিহারে সবচেয়ে বেশি বিধায়ক–সাংসদদের বিরুদ্ধে (‌২৪৯)‌ মামলার শুনানি স্থগিত রয়েছে। এরপর কেরল যেখানে ২৩৩টি মামলা রয়েছে। অন্যান্য রাজ্য থেকে এখনও তথ্য আসেনি বলে কেন্দ্র জানিয়েছে। বুধবার কেন্দ্রের এই হলফনামা খতিয়ে দেখে সুপ্রিম কোর্ট। অতীতে কেন্দ্রের এই হলফনামায় অসন্তোষ প্রকাশ করেছিল শীর্ষ আদালত এবং জানিয়েছিল যে যথেষ্ট তথ্য নেই এই হলফনামায় তাই পুনরায় হলফনামা জমা দিতে বলা হয়। পরে অবশ্য সুপ্রিম কোর্ট কেন্দ্রের দাবি মেনে ১২টি বিশেষ আদালত তৈরি করার আবেদন মঞ্জুর করে। এই মামলার পরবর্তী শুনানি ১২ অক্টোবর হবে বলে জানা গিয়েছে।