Tuesday, September 18, 2018

মুক্তি পেল বহু প্রতীক্ষিত ” কিশোর কুমার জুনিয়ার” এর ট্রেলার, একজন ব্যক্তির শিল্পীসত্ত্বা বনাম পরিবারের লড়াই এক অসাধারন গল্পের ইঙ্গিত দিচ্ছে


মুক্তি পেল বহু প্রতীক্ষিত ” কিশোর কুমার জুনিয়ার” এর ট্রেলার, একজন ব্যক্তির শিল্পীসত্ত্বা বনাম পরিবারের লড়াই এক অসাধারন গল্পের ইঙ্গিত দিচ্ছে

দেবলীনা ব্যানার্জীঃ বাঙালিদের গুটিকয়েক নিজস্ব জিনিস আছে, যা নিয়ে নস্টালজিক হয়ে পড়াটা অস্বাভাবিক নয়। তার মধ্যে ৮০ র দশকের জলসার কিশোরকন্ঠী, লতা বা আশাকন্ঠীদের স্মৃতি এখনো বাঙালি হৃদয়ে বিশেষ স্থান দখল করে রয়েছে বললে খুব একটা বাড়িয়ে বলা হবে না।সোমবার ১৭ই সেপ্টেম্বর  মুক্তি পেয়েছে কিশোর কুমার জুনিয়রের ট্রেলার। যেখানে একজন কিশোর কণ্ঠী শিল্পীর গল্প পরিচালক কৌশিক গঙ্গোপাধ্যায় সাজিয়েছেন অসাধারণ মুন্সিয়ানায়। কিশোর কুমার জুনিয়র অর্থাৎ কিশোরকণ্ঠী শিল্পীর ভূমিকায় দেখা যাচ্ছে প্রসেনজিৎ চট্টোপাধ্যায়কে। আর তাঁর স্ত্রীর ভূমিকায় অভিনয় করেছেন অপরাজিতা আঢ্য।
‘অমর শিল্পী তুমি কিশোর কুমার।’ তাঁর গানের জাদুতে মেতেছিল তামাম ভারতবর্ষ। শুধু ভারতই নয়। গোটা বিশ্ব একসময় মজেছিল তাঁর সুরে। তাঁর উত্তরসূরি কে হবে তা নিয়ে শুরু হয় গিয়েছিল প্রতিযোগিতা।কিশোরকুমার একজনই হয় আর কিশোরকুমার জুনিয়ার? অসংখ্য ৷ তবে তাঁদের লড়াই কিন্তু মোটেই উপেক্ষা করার মতো নয় ৷ সেরকমই এক লড়াইয়ের গল্পকে নিয়ে পর্দায় আসতে চলেছেন পরিচালক কৌশিক গঙ্গোপাধ্যায়। ট্রেলারেই উঠে এল এক গায়কের লড়াইয়ের গল্প ৷ বউয়ের সঙ্গে তাঁর সম্পর্ক ৷ ছেলের সঙ্গে টানাপোড়েন ৷
‘শিল্পী হতে গেলে ট্যালেন্ট লাগে, আর শিল্পীর বৌ হতে সাহস লাগে।’, অপরাজিতা আঢ্যের এই আবেগতাড়িত ডায়ালগের পরই দেখা যাচ্ছে টান টান উত্তেজনায় ভরা একটি দৃশ্য। খবরে জানা গেল, জয়সলমীর বিমানবন্দর থেকে নিখোঁজ বাংলার জনপ্রিয় কিশোরকণ্ঠী শিল্পী। তাদের অপহরণ করে কয়েকজন সন্ত্রাসবাদী। রাজস্থান মানেই সৌন্দর্যের অন্তরালে ভারত-পাকিস্তান তরজা সেখানে বিদ্যমান। সেই গোলকধাঁধাঁতেই ফেঁসে যান জুনিয়র কিশোর। পরিস্থিতির খাতিরে হাতে তুলে নিতে হয় আগ্নেয়াস্ত্র। যেনতেন প্রকারে তাঁকে এই পরিস্থিতি থেকে বেরোতে হবে। তিনি আবার নিজের জগতে ফিরতে চান।তবে জঙ্গিদের হাতে অপহরণের পর চরম বিপদের মুখেও মহম্মদ রফির গান গাইতে চাননি কিশোর কুমার প্রেমী শিল্পী। জানা যাচ্ছে এ গল্প বাস্তব। কিশোরকণ্ঠী শিল্পী গৌতম ঘোষকে নিয়ে ‘কিশোর কুমার জুনিয়র’ ছবিটি বানিয়েছেন জাতীয় পুরস্কার প্রাপ্ত পরিচালক কৌশিক গাঙ্গুলি। আর তারই ঝলক উঠে এল ট্রেলারে।
ছবিতে  বাবা-ছেলের সম্পর্কের জটিলতাও তুলে ধরা হয়েছে।বাবা শুধুমাত্র কিশোর কুমারের গান গেয়ে গেয়ে রোজগার করেন। এটাই তাদের একমাত্র রোজগারের পথ। আর এটাই কোনও জায়গায় মেনে নিতে পারে না তাঁদের ছেলে। আবার কখনও কেউ বাবার গানের প্রশংসা করলে আনন্দও লাগে ছেলে ঋতব্রতর। অন্যদিকে সাধারণ বাঙালি বধূর মতোই তাঁর শিল্পী স্বামীকে আগলে রাখেন অপরাজিতা। তবে জয়সলমীর থেকে হঠাৎই কিশোর কুমার জুনিয়রের অপহরণই যেন সবকিছু উলটপালট করে দেয়। এভাবেই এগিয়েছে ছবির গল্প।ট্রেলারে এর থেকে বেশি কোনও গল্প দেখাননি পরিচালক কৌশিক গঙ্গোপাধ্যায়। বাকিটা ছবির জন্যই রেখে দিয়েছেন তিনি। ছবিটির মধ্যে দিয়ে যে এক অসাধারণ গল্পের অস্বাদ তিনি দর্শকদের দিতে চলেছেন, তা টিজারেই বোঝা গিয়েছিল। প্রথম ঝলকেই মুক্তি পাওয়ার পরই চারদিক থেকে ধেয়ে আসে প্রশংসা। সৃজিত, বিরসারা তো বটেই সাধারণ দর্শকরাও প্রশংসায় ভরিয়ে দেন কৌশিক-প্রসেনজিৎ জুটিকে।
‘বাঙ্গালি ইতনে ডরপোক হোতে হ্যায়?’… প্রশ্নের জবাবটা রয়েছে ট্রেলারের শেষ পর্যায়ে। আর তার জবাব দিয়েছেন স্বয়ং প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, যিনি ছবিতে রয়েছেন ‘কিশোর কুমার জুনিয়ার’-অর ভূমিকায়।এই ছবিতে প্রসেনজিৎ, অপরাজিতা, ঋতব্রত মুখোপাধ্যায়  ছাড়াও দেখা গেছে লামা, রাজেশ শর্মা, মাসুদ আখতারের মতো অভিনেতাকে। ছবির সঙ্গীত পরিচালনা করেছেন ইন্দ্রদীপ দাশগুপ্ত।আগামী ১২ অক্টোবর পুজোতেই মুক্তি পেতে চলেছে এই ছবি৷ উল্লেখ্য, সেই দিনই মুক্তি পাবে সৃজিত মুখোপাধ্যায় পরিচালিত ছবি ‘এক যে ছিল রাজা’। ফলে এবারের পুজোয় জমজমাট বক্স অফিস যুদ্ধে দুই প্রতিদ্বন্দ্বী হিসাবে থাকছে সৃজিত ও কৌশিকের ছবি। একদিকে, ছবির নায়ক প্রসেনজিৎ অন্যদিকে, ছবির নায়ক যিশু।

কখনও না কখনও একজন কিশোরকণ্ঠী চলেই আসে। সে কিশোর কুমারের গান ছাড়া গায় না। সেই গান দিয়েই বিশ্বজয়ের স্বপ্ন দেখে সে। প্রসেনজিৎ চট্টোপাধ্যায় ও অপরাজিতা আঢ্যর অসাধারণ অভিনয়েই সমৃদ্ধ হবে এই ছবি৷ সঙ্গে তো অবশ্যই থাকবে পরিচালক কৌশিক গঙ্গোপাধ্যায়ের ম্যাজিকাল টাচ!

No comments:

Post a Comment