Thursday, September 13, 2018

হাইকোর্টের নতুন ভবনের শিলান্যাস করলেন মুখ্যমন্ত্রী

হাইকোর্টের নতুন ভবনের শিলান্যাস করলেন মুখ্যমন্ত্রী

নিউজ ডেস্ক : বুধবার কলকাতা হাইকোর্টের নিউটাউন অবস্থিত প্রস্তাবিত নতুন ভবনের শিলান্যাস করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রতিদিন বাড়ছে মামলার সংখ্যা। বাড়ছে আইনজীবীর সংখ্যা। কিন্তু সেই তুলনায় বাড়ে নি কোর্ট। ফলে দরকার পড়ছে পরিকাঠামোর। সেই পরিকাঠামোর প্রয়োজনীয়তা তাঁর নজর এড়ায়নি বলে এদিন দাবি করেন মুখ্যমন্ত্রী।
উল্লেখ্য কলকাতা হাইকোর্ট শতাব্দীপ্রাচীন। ব্রিটিশ আমল থেকে বহু ঐতিহাসিক ঘটনা ও রায়দানের সাআখী এই উচ্চ আদালত। কলকাতা হাইকোর্টের ঐতিহাসিক গুরুত্ব মনে করাতে গিয়ে মুখ্যমন্ত্রী বলেন, এই হাইকোর্ট দেশের সর্বপ্রাচীন হাইকোর্ট। এখানে বহু প্রথিতযশা মানুষ বিচারপতি বা আইনজীবী হিসাবে কাজ করে গেছেন। আগামী দিনেও সেই ঐতিহ্য ও ধারাকে ধরে রাখার জন্য নতুন প্রজন্মের কাছে আহ্বান জানান মুখ্যমন্ত্রী।
 মুখ্যমন্ত্রী এদিন বলেন,  তিনি চাইছিলেন এই প্রয়োজনীয়তাটা প্রস্তাব আকারে হাইকোর্টের দিক থেকে আসুক। এরপর হাইকোর্টের প্রধান বিচারপতির সঙ্গে কথা প্রসঙ্গে বিষয়টি সামনে আসতে তৎক্ষণাৎ তিনি ব্যবস্থা নেন। মাত্র আধ ঘণ্টার উদ্যোগে স্থির হয় জমি। হিডকো এই জমি চিহ্নিত করার পর কলকাতা হাইকোর্ট তা দেখে রাজি হওয়ার পর মুখ্যমন্ত্রীর নির্দেশে মাত্র ১ টাকার বিনিময়ে কলকাতা হাইকোর্টকে ওই জমি বিক্রি করে হিডকো। সেই জমিতে হাইকোর্টের নতুন ভবন নির্মাণের শিলান্যাস হল এদিন।
মাত্র ১টাকার বিনিময়ে সরকার এই জমি হস্তান্তর করেছে।  হিডকো মাত্র এক টাকায় দিয়েছে এই জমি। ইতিমধ্যে মা ফ্লাইওভারের মাধ্যমে সহজে পৌঁছে যাওয়া যায় রাজারহাটে। মেট্রো তৈরি হলে আরও সুবিধা হবে।
সিদ্ধার্থশঙ্কর রায়, সোমনাথ চট্টোপাধ্যায়ের মতো যে আইনজীবীরা অতীতে হাইকোর্টে প্র্যাকটিস করেছেন, তাঁদের কথাও উল্লেখ করেন মুখ্যমন্ত্রী।

No comments:

Post a Comment