লড়াই শেষ। কিডনি প্রতিস্থাপনের পর কাটল না ৭২ ঘণ্টা। মারা গেলেন খড়দহের বাসিন্দা ২৪ বছরের মৌমিতা চক্রবর্তী। শিলিগুড়ির মল্লিকা মজুমদারের মৃত্যুর পর তাঁর একটি কিডনি প্রতিস্থাপন করা হয়েছিল মৌমিতার দেহে। চিকিৎসকরা আগেই  জানিয়েছিলেন, ৭২ ঘণ্টা না কাটলে মৌমিতা বিপন্মুক্ত বলা যাবে না।
গত শনিবার এসএসকেএমকে সফল ভাবে কিডনি প্রতিস্থাপন করা হয়েছিল মৌমিতার শরীরে। যদিও তার পর থেকে শারীরিক সমস্যায় ভুগছিলের তিনি। অপারেশনের পর থেকেই আইসিইউয়ে ভেন্টিলেশনে রাখা হয়েছিল মৌমিতাকে। রবিবার রাত থেকে মৌমিতার শারীরিক পরিস্থিতির অবনতি হতে থাকে। হাসপাতালের তরফে জানানো হয়েছে, সোমবার ভোরে মৃত্যু হয় মৌমিতার। রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা অদিতি কিশোর সরকার মৌমিতার মৃত্যুর খবরের সত্যতা স্বীকার করে নিয়েছেন।
উত্তর ২৪ পরগনার খড়দহের বাসিন্দা মৌমিতা বছর দুই ধরে কিডনির সমস্যায় ভুগছিলেন। লেখাপড়া প্রায় বন্ধ হয়ে গিয়েছিল। গত শনিবার শিলিগুড়ির মল্লিকা মজুমদারের মরণোত্তর অঙ্গদানের পর নতুন করে জীবন ফিরে পেয়েছিলেন ২৪ বছরের মৌমিতা। মল্লিকার একটি কিডনি প্রতিস্থাপন করা হয়েছিল মৌমিতার শরীরে, আর একটি করা হয়েছিল সোদপুরের সঞ্জীব দাসের শরীরে। তিনিও ভর্তি এসএসকেএম-এ। সঞ্জীব অবশ্য চিকিত্সায় সাড়া দিচ্ছেন।

পরিবার সূত্রে খবর, শিলিগুড়ির বাসিন্দা ১৫ বছরের মল্লিকার কানে সংক্রমণ হয়। তা নিয়ে দীর্ঘ দিন ধরে ভুগছিল সে। মাথায় রক্ত জমাট বেঁধে গিয়েছিল। কিছু দিন আগে এসএসকেএমের ক্রিটিক্যাল কেয়ার ইউনিটে ভর্তি করা হয় মল্লিকাকে। চিকিৎসায় সাড়া দেয়নি সে। সেখান থেকে ধীরে ধীরে তার মস্তিষ্কে সংক্রমণ ছড়িয়ে পড়ে। মস্তিষ্কের কোষগুলো অকেজো হয়ে পড়ায় কোমায় চলে যায় মল্লিকা। ব্রেন ডেথ ঘোষণার পর তার পরিবারকে চিকিৎসকেরা বোঝানোর চেষ্টা করেন, অঙ্গ দানের গুরুত্ব। শেষ পর্যন্ত গত শুক্রবার রাজি হয় মল্লিকার পরিবার। তার পরই শনিবার মল্লিকার কিডনি প্রতিস্থাপন করা হয় সঞ্জীব এবং মৌমিতার শরীরে।

কিডনি প্রতিস্থাপনের পর সঞ্জীব দাসের শারীরিক পরিস্থিতির উন্নতি হলেও সাড়া দিচ্ছিলেন না মৌমিতা। হাসপাতাল সূত্রে খবর, রবিবার শ্বাসকষ্টজনিত সমস্যা বেড়েছিল মৌমিতার। মূত্রের নমুনাও স্বাভাবিক ছিল না। চিকিৎসকদের আশঙ্কা ছিল, নতুন কিডনি মৌমিতার শরীরে প্রতিস্থাপন করা হলেও তা ঠিক মতো কাজ করছিল না। আর সে জন্যই শরীরে সমস্যা তৈরি হচ্ছিল। রবিবার গভীর রাতে মৌমিতার শরীর আরও খারাপ হয়ে পড়ে। শেষ পর্যন্ত এ দিন ভোরে মৃত্যু হল মৌমিতার।