Sunday, August 19, 2018

এত বড় ভুল! বাংলাকে লজ্জায় ফেললেন ফারহান, শিক্ষামন্ত্রীকে চিঠি

এত বড় ভুল! বাংলাকে লজ্জায় ফেললেন ফারহান, শিক্ষামন্ত্রীকে চিঠি

২০১৩ সালে ‘ভাগ মিলখা ভাগ’ ছবিতে দৌড়বিদ মিলখা সিংহের ভূমিকায় দারুণ অভিনয় করেছিলেন ফারহান আখতার। আর তার দৌলতে তিনিই এখন পাঠ্যপুস্তকে হয়ে গিয়েছেন মিলখা সিংহ।

Farhan Akhtar
নিজস্ব ফাইল চিত্র।
নিজের টুইটার হ্যান্ডেলে বলিউড তারকা ফারহান লিখেছেন, ‘‘পশ্চিমবঙ্গের স্কুল শিক্ষামন্ত্রীকে অনুরোধ, মিলখা সিং-এর যে ভুল ছবি ছাপা হয়েছে স্কুলের পাঠ্যবইগুলিতে অবিলম্বে সেই ত্রুটি সংশোধন করে প্রকাশককে এই বই প্রত্যাহার করে তা পুনর্মুদ্রণ করার অনুরোধ জানালে ভাল হয়।’’
–– ADVERTISEMENT ––

২০১৩ সালে ‘ভাগ মিলখা ভাগ’ ছবিতে দৌড়বিদ মিলখা সিংহের ভূমিকায় দারুণ অভিনয় করেন ফারহান আখতার। বক্স অফিসে হিট ছবির দৌলতে তিনিই হয়ে গেলেন পাঠ্য বইয়ের মিলখা।
‘ভাগ মিলখা ভাগ’ ছবিতে মিলখা সিংহের ভূমিকায় ফারহানের একটি ছবি ব্যবহার করা হয়েছে রাজ্যের পাঠ্য বইয়ে। সেই ছবি দেওয়া পাতা এখন সোশ্যাল মিডিয়ায় রীতিমতো ভাইরাল।
এই ছবি নিয়ে অনেকেই রাগ প্রকাশ করেছেন। এর ফলে ক্রীড়াবিদ মিলখা সিংকে অসম্মান করা হয়েছে বলেও মন্তব্য সোশ্যাল মিডিয়ায়। বিষয়টি নিয়ে এবার সরব হলেন স্বয়ং ফারহান আখতার।
ফারহান আখতারের টুইট দেখে প্রতিক্রিয়া জানিয়েছেন তৃণমূল কংগ্রেস সাংসদ ডেরেক ও ব্রায়েন। ফারহান দৃষ্টি আকর্ষণ করায় ধন্যবাদ জানিয়েছেন তৃণমূল কংগ্রেসের জাতীয় মুখপাত্র।
এর পরে রাজ্য সরকারের নিন্দায় সরব হয়ে ওঠেন নেটিজেনরা। উঠে আসে পুরনো প্রসঙ্গ, যেখানে স্বাধীনতা সংগ্রামী শহীদ ক্ষুদিরাম বসু, প্রফুল্ল চাকিকে ‘সন্ত্রাসবাদী’ হিসেবে উল্লেখ করা হয়েছিল। সব মিলিয়ে, ফারহান আখতারের ভুল ধরিয়ে দেওয়া নিয়ে লজ্জায় বাংলা।

To the Minister of School Education, West Bengal.
There is a glaring error with the image used in one of the school text books to depict Milkha Singh-ji. Could you please request the publisher to recall and replace this book?
Sincerely. @derekobrienmp

No comments:

Post a Comment