Wednesday, August 29, 2018

স্কুলের শিক্ষকরা ব্যস্ত ভোটের কাজে, লাটে উঠতে চলেছে পড়াশোনা

স্কুলের শিক্ষকরা ব্যস্ত ভোটের কাজে, লাটে উঠতে চলেছে পড়াশোনা


মালবাজার : জুনিয়র হাইস্কুলে শিক্ষক মাত্র ৩ জন। তার মধ্যে দুজনকে ভোটের কাজে লাগানো হয়েছে। প্রধান শিক্ষক নিয়মিত স্কুলে আসেন বলে অভিযোগ। এরকম পরিবেশে স্কুলের ৬০ জন ছাত্র স্কুল অভিমুখি হচ্ছে না। পঠনপাঠন শিকোয় উঠতে চলছে।বুধবার স্কুলে গিয়ে দেখা গেল দুজন সহ শিক্ষক রয়েছেন। আগামীকাল থেকে এই দুই সহ শিক্ষক ভোটের কাজে চলে যাবেন। তারপর স্কুল প্রায় শিক্ষক হীন হয়ে পড়বে।

তখন পঠনপাঠন থেকে মিড-ডে মিল কারা দেখাশোনা করবে? এই আশঙ্কায় ছাত্র-ছাত্রীরা স্কুলের দিকে যাচ্ছে না। স্কুলে দুই সহ শিক্ষক বিনোদ লামা ও দীপক পাশোয়ান বলেন, আমাদের দুইজনের মধ্যে একজনকে মিড-ডে মিল ও অন্য জনকে কন্যাশ্রী, স্বাস্থ্য সহ অন্যান্য বিষয় দেখতে হয়। প্রধান শিক্ষক নিয়মিত আসেনা। স্কুলে বিভিন্ন তহবিল, খরচ, আয়ব্যয় সহ অন্যান্য বিষয় দেখাশোনা করেন না। আগামীকাল থেকে ভোটের কাজে ব্যাস্ত থাকতে হবে।স্কুল কিভাবে চলবে জানিনা।
আমরা এর আগে প্রধান শিক্ষকের বিরুদ্ধে বিভিন্ন মহলে জানিয়েছি। পাশের শ্রমিক বস্তির ষষ্ঠ শ্রেণীর ছাত্র জানায়, শিক্ষকরা বলেছে আগামীকাল থেকে তারা স্কুলে আসবে না। তাই আমরা স্কুলে যাইনি। স্থানীয় এক অভিভাবক জানায়, এই স্কুলে শিক্ষকদের মধ্যে পরস্পর মিল নেই। কেউই ঠিকমতো স্কুলে আসেনা। যার জন্য ছাত্র-ছাত্রীরা স্কুলে যেতে চায় না। এনিয়ে জানতে চাওয়া হলে মালের বিডিও ভুশন শেরপা বলেন, ছাত্ররা কি কারনে স্কুলে যায়নি সেটা খোজ নিচ্ছি। তবে শিক্ষকরা উদ্দেশ্য প্রনদিত ভাবে এসব করাচ্ছে। ভোটের কাজে বহু শিক্ষককে নেওয়া হয়েছে। তারা ভোটের কাজ ও শিক্ষকতা দুটো কাজ করবে। ওই স্কুলের সম্পর্কে খোজ নিন দেখবেন বহু অনিয়ম পাবেন। স্কুল যাতে বন্ধ না হয় সেদিক দেখব।

No comments:

Post a Comment