Monday, August 13, 2018

চিনে তৈরি হচ্ছে ভারতীয় মুদ্রা? জাতীয় নিরাপত্তা নিয়ে উঠছে প্রশ্ন

চিনের সংবাদমাধ্যমে এই খবর প্রকাশিত হয়েছে। সেই দেশের সংবাদমাধ্যম জানিয়েছে, প্রচুর পরিমাণে বিদেশি নোট ছাপা হয় চিনে। এই নোটগুলি একাধিক দেশের। গোটা চিনে নোট ছাপার ব্যবসা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। সেই কারণেই বিভিন্ন দেশ থেকে নোট ছাপার অর্ডার আসছে চিনে। এই দেশগুলির মধ্যে রয়েছে থাইল্যান্ড, বাংলাদেশ, শ্রীলঙ্কা, মালয়েশিয়া, ভারত, ব্রাজিল ও পোল্যান্ড।

একাধিক সূত্র থেকে জানা গিয়েছে, এই গোটা ব্যবসাটি দেখভালের দায়িত্ব চায়না ব্যাংকনোট প্রিন্টিং অ্যান্ড মিন্টিং কর্পোরেশন (CBPMC)-এর। এবছর ব্যবসা বেড়েছে বলেও জানা গিয়েছে। তার মানে, এবছর এই দেশগুলি থেকে আরও টাকা ছাপানোর বরাত পেয়েছে চিন। 
এই প্রসঙ্গে কংগ্রেস নেতা শশী থারুর বলেন, যদি এটি সত্যি হয়, তবে দেশের নিরাপত্তা সমস্যায় রয়েছে। এই নিয়ে একটি টুইটও করেন তিনি।
চিনের হাতে ভারতীয় মুদ্রার প্রিন্টিং মেশিন থাকা নিয়ে আপত্তি তুলেছেন অনেকেই। প্রশ্ন উঠেছে দেশের নিরাপত্তা নিয়ে। এমনিতেই নকল নোট নিয়ে দেশে প্রায়ই আটক হওয়ার ঘটনা ঘটছে। উদ্ধার হচ্ছে ঝুড়ি ঝুড়ি নকল নোট। এর মধ্যে চিনের হাতে যদি মুদ্রণের জিনিসপত্র থাকে, তাহলে সেদেশ থেকেও নকল নোট আসার সম্ভাবনা বৃদ্ধি পাবে।

No comments:

Post a Comment