মৃত্যুর পরেও ‘উদার মানবিকতার’ নজির হয়ে বেঁচে রইলেন সোমনাথ

১৩/০৮/১৮, ওয়েবডেস্ক: জীবনের শেষ মুহূর্তেও নিজের অনন্যতার, বামপন্থী মননের এবং মুক্তমনের দৃষ্টান্ত বজায় রেখে চিরবিদায় নিলেন প্রাক্তন সাংসদ তথা লোকসভার অধ্যক্ষ সোমনাথ চট্টপাধ্যায়।
মরণোত্তর দেহদান নিয়ে অন্য অনেক বাম মনোভাবাপন্ন মানুষের মতোই তিনিও যে অঙ্গীকার করেছিলেন, আজ তাঁর মৃত্যুর পর সেই অঙ্গীকার পূরণের জন্য ইতিমধ্যেই উদ্যোগী হয়েছেন ওনার প্রিয়জনেরা। যদিও ইউ পি এ সরকারের থেকে সমর্থন প্রত্যাহার ও স্পিকার পদ থেকে পদত্যাগের বিষয়কে কেন্দ্র করে তাঁর সাথে সিপিআই(এম) পার্টির মতবিরোধ এবং পরবর্তীতে পার্টি থেকে ওনাকে বহিষ্কারের ঘটনা সকলেই জানেন। কিন্তু তা সত্ত্বেও আজীবন মুক্ত গণতন্ত্র, অসাম্প্রদায়িকতা এবং কুসংস্কার বিহীন মুক্তচিন্তার জন্য তাঁর আপসহীন লড়াই ই ওনাকে আপামর জনসাধারণ তথা অসংখ্য সিপিআই(এম) সদস্য সমর্থকেরও কাছের মানুষ হিসেবে স্বীকৃতি দিয়েছে।সরাসরি পার্টির কেউ না হয়েও তাই আজ ওনার মৃত্যুতে সিপিআই(এম) পার্টির রাজ্য কমিটির সভা শোকপ্রস্তাবের পর মুলতুবি ঘোষণা করা হয়েছে।
সোমনাথ বাবুর মৃত্যু তে আজ রাজ্য জুড়েও শোকের ছায়া। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সহ সমস্ত রাজনৈতিক দলের পক্ষ থেকেই আজ শোক জ্ঞাপন করা হয়েছে।