Wednesday, August 15, 2018

ইটাহারে নানা অনুষ্ঠানে স্বাধীনতা দিবস পালন, বার্তা দিল সম্প্রীতির

ইটাহারে নানা অনুষ্ঠানে স্বাধীনতা দিবস পালন, বার্তা দিল সম্প্রীতির
ইটাহারে নানা অনুষ্ঠানে স্বাধীনতা দিবস পালন, বার্তা দিল সম্প্রীতির

ইটাহারে নানা অনুষ্ঠানে স্বাধীনতা দিবস পালন, বার্তা দিল সম্প্রীতির

ইটাহারঃ নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে যথাযোগ্য মর্যাদায় ৭২ তম স্বাধীনতা দিবস উদযাপিত হল ইটাহারে। বিভিন্ন সরকারি ও বেসরকারি অফিস, শিক্ষা প্রতিষ্ঠান, রাজনৈতিক দলের কার্যালয় এবং ক্লাবে জাতীয় পতাকা উত্তোলন করে স্যালুট জানানো হয় দেশ ও দেশপ্রেমী স্বাধীনতা সংগ্রামীদের। স্মরণ করা হয় তাঁদের, যাঁদের আত্মবলিদানে ভারত ব্রিটিশদের শাসনমুক্ত হয়েছিল।

১৪ আগষ্ট ঘড়ির কাঁটা রাত ১২ টা পার করতেই ১৫-ই আগষ্টের ধুন ওঠে ইটাহার জুড়ে। সৌজন্যে রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেস। দলনেত্রী তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে এবছর ১৫ আগষ্ট মধ্যরাতেই জাতীয় পতাকা উত্তোলন করে স্বাধীনতা দিবস উদযাপন করা হয়। এদিন ১২ টা ১ মিনিটে ইটাহার চৌরাস্তায় ব্লক তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে পার্টি কার্যালয়ে জাতীয় পতাকা উত্তোলন করেন ব্লক তৃণমূল নেতা শ্যামল আচার্য। এর ব্লক আইএনটিটিইউসি কার্যালয়েও উত্তোলন করা হয় তেরঙ্গা পতাকা। প্রায় একই সময়ে জয়হাট ও দুর্গাপুর অঞ্চল তৃণমূল কংগ্রেস কার্যালয় সহ সমস্ত অঞ্চল পার্টি অফিসেই মধ্যরাতে আওয়াজ ওঠে, "স্বাধীনতা দিবস, পালন করুন"। জয়হাট অঞ্চলের চেকপোষ্টে পতাকা তোলেন স্থানীয় জেলা পরিষদ সদস্য মোশারফ হোসেন, দুর্গাপুরে তোলেন অঞ্চল তৃণমূল সভাপতি অমিত গাঙ্গুলী। বুধবার সকালে সিপিআই, সিপিএম, কংগ্রেস, বিজেপি সহ সমস্ত দলের কার্যালয়েই জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিনটি যথাযোগ্য সম্মানের সঙ্গে পালন করা হয়। সিপিআই কার্যালয়ে পতাকা উত্তোলন করেন অফিস সেক্রেটারি গোলাম ইয়াজদানি। বেলা ১১ টা নাগাদ ইটাহার হাটখোলায় বামফ্রন্টের তরফে অনুষ্ঠিত হয় মানব বন্ধন কর্মসূচী।
বুধবার সকাল থেকেই স্বাধীনতা দিবস উপলক্ষ্যে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। ইটাহারের বিভিন্ন পথ পরিক্রমা করে শোভাযাত্রা শেষে বিভিন্ন সমাজসেবা মূলক কাজে ও সাংস্কৃতিক অনুষ্ঠানে সামিল হয় খুদে ও কিশোর পড়ুয়ারা। ইটাহার আল আমিন মিশনের শোভাযাত্রায় ছিল সম্প্রীতির বার্তা। হিন্দু, মুসলিম, শিখ, বৌদ্ধ, খ্রীস্টান ধর্মাবলম্বীর জীবন্ত মডেল দৃষ্টি আকর্ষণ করে ইটাহারবাসীর। হাটখোলা এলাকায় আল মিনের পড়ুয়ারা সামিল হয় স্বচ্ছ ভারত অভিযানে। দিনটিকে ঘটা করে পালন করে ইটাহার হাই স্কুলও। এদিন স্কুল প্রাঙ্গনে মনোজ্ঞ নাটক, সঙ্গীত, নৃত্যানুষ্ঠানের মধ্য দিয়ে স্বাধীনতা দিবস উদযাপন করে বিদ্যালয়ের ছাত্রছাত্রীরা। নাটকে তুলে ধরা হয় সম্প্রীতির বার্তা। সমাজে বিশেষ অবদানের জন্য বিদ্যালয়ের ৮ জন পড়ুয়াকে এদিন অনুষ্ঠানের মঞ্চে বিশেষভাবে সম্মানিত করে বিদ্যালয় কর্তৃপক্ষ।

No comments:

Post a Comment